সংবাদ সম্মেলনে সেনাপ্রধান, অন্তর্বর্তীকালীন সরকারের শপথ বৃহস্পতিবার রাতে

2 - মিনিট |

ড. ইউনূসের নেতৃত্বে এ সরকারের উপদেষ্টা ১৫ জন, লুটতরাজ বা অপরাধ করছেন তাদের শাস্তির আওতায় নিয়ে আসা হবে

সমীরণ রায়

বাংলাদেশ : অন্তর্বর্তীকালীন সরকারের শপথ বৃহস্পতিবার রাত ৮টার দিকে হতে পারে বলে জানিয়েছেন সেনাবাহিনী প্রধান ওয়াকার-উজ-জামান। নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে এ সরকারের উপদেষ্টা ১৫ জন হবেন বলেও জানান তিনি। বুধবার বিকালে সেনাসদরে সংবাদ সম্মেলনে সেনাপ্রধান বলেন, সময় কম হলেও বৃহস্পতিবার শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজনের জন্য চেষ্টা চলছে।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাওয়া শান্তিতে নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসের সঙ্গে কথা হওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, তিনি কাজ করতে অত্যন্ত আগ্রহী। বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠকে মুহাম্মদ ইউনূসকে নির্বাচন করার কথাও তুলে ধরেন তিনি।

কেয়ারটেকার সরকারের প্রধান ড. ইউনূসের সঙ্গে কথা হয়েছে জানিয়ে জেনারেল ওয়াকার উজ জামান বলেন, ডক্টর ইউনূস বৃহস্পতিবার দুপুর ২টা ১০ মিনিটে বাংলাদেশে পৌঁছাবেন। তাকে আমরা রিসিভ করার জন্য বিমানবন্দরে যাবো। তিনি আমাদের কাজকে স্বাগত জানিয়েছেন। আমরা সবাই মিলে তাকে সাহায্য করবো।

জেনারেল ওয়াকার উজ জামান বলেন, দেশের সার্বিক পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। আগামী তিন চারদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। এই সময়ে যারা লুটতরাজ বা অপরাধ করছেন তাদের শাস্তির আওতায় নিয়ে আসা হবে। সেনা, বিমান ও নৌবাহিনী সর্বাত্মকভাবে সহযোগিতা করবে। সবাই মিলে সাহায্য করবে। বাংলাদেশ সক্ষম হবে ঘুরে দাঁড়াতে। তিন বাহিনী জনগণের সাথে আছে। সুন্দর ভবিষ্যতে পৌঁছাতে পারব বলে আশা করছি।

সেনাবাহিনী প্রধান বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণ ও লুটতরাজ বন্ধে ছাত্ররা ভালো কাজ করছে। তাদের এই কাজকে আমরা স্বাগত জানাই। তারা যেন এই ভালো কাজগুলো চালিয়ে যায়। জেনারেল ওয়াকার উজ জামান আরও বলেন, সেনাবাহিনী নিয়ে অনেক গুজব চলছে। কোন বিষয়েই পুরোপুরি নিশ্চিত না হয়ে যেন কেউ সংবাদ প্রকাশ না করেন সেটার অনুরোধ জানিয়েছেন।

Register your business, organisation, and services in ‘InfoCom Silchar Diary’
e-mail: infocom.krc@gmail.com
Know More | Apply Here

সেনাপ্রধান বলেন, পুলিশের পুনর্গঠন কাজ চলছে। ইতোমধ্যে পুলিশ প্রধান নিয়োগ দেওয়া হয়েছে। খুব শিগগিরই পুলিশ প্রফেশনালি কাজ শুরু করতে পারবে বলে আশা করি। তিনি বলেন, পুলিশ একটা বিরাট ফোর্স। সেই ফোর্স এখন ডিউটিতে নেই। তাদের কাজের জন্য ডিজাইনডও না। তারপরও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, সারা দেশে সেনাবাহিনীর প্যাট্রোলিং চলছে। তারপরও যে লুটতরাজ ও খুনোখুনি হয়েছে সেজন্য তিনি দুঃখ প্রকাশ করেন। বলেন, রাজনৈতিক নেতারা কথা দিয়েছিলেন এগুলো হবে না। তারপরও যদি কোনও ব্যর্থতা থাকে সেটা আমার।

প্রবল গণআন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের মধ্যে গঠিত হতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন এ সরকার। এটির হাল ধরতে যাওয়া অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস বর্তমানে ফ্রান্সের প্যারিসে রয়েছেন। দুবাই থেকে ফ্লাই এমিরেটসের একটি ফ্লাইটে বৃহস্পতিবার দুপুর ২টা ১০ মিনিটে ঢাকার শাহজালাল বিমানবন্দরে তার পৌঁছানোর কথা রয়েছে।

মঙ্গলবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে অধ্যাপক ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা করার সিদ্ধান্ত হয়। সেনাপ্রধান গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, গুজব চলছে, গুজবে কান দেবেন না। গুজব রটাবেন না। নিবৃত্ত থাকলে ভালো হবে। পুলিশের মনোবলও ফেরত আশার আশা প্রকাশ করে তিনি বলেন, পেশাদার ফোর্স হিসেবে তারা দ্রুত কাজ করতে সক্ষম হবে।


Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Related news